সার্চ ইঞ্জিন ব্যবহার করে কিভাবে ইন্টারনেট থেকে তথ্য খোঁজা যায়

সার্চ ইঞ্জিন ব্যবহার করে তথ্য খোঁজা

ইন্টারনেট হলো এক বিশাল তথ্যের ভান্ডার। এসব তথ্যসমূহ খুঁজে বের করতে সহায়তা করে সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিনের মাধ্যমে আমরা খুব সহজেই ইন্টারনেটের তথ্যগুলো খুঁজে বের করতে পারি। যদি কোন সার্চ ইঞ্জিন না থাকতো তবে আমরা ইন্টারনেটে থাকা এই বিশাল তথ্যভান্ডার থেকে কখনোই তথ্য সংরক্ষণ করতে পারতাম না। এতে আমাদের নোটপ্যাডে অনেক ওয়েবসাইটের নাম লিখে রাখতে হতো। তারপরও হয়তো যেকোনো তথ্য খুজতে অনেক অসুবিধা হতো। সার্চ ইঞ্জিন থাকায় কোন ওয়েবসাইটের নাম মুখস্ত করা লাগেনা অথবা নোট প্যাডে লিখে রাখার প্রয়োজন হয় না। আমাদের যাবতীয় যা প্রয়োজন তা লিখে সার্চ করলে ইন্টারনেটের অসংখ্য ওয়েবসাইটের তথ্য সমূহ দৃশ্যমান হয়। এতে করে আমরা বিভিন্ন ওয়েবসাইটে ক্লিক করে নিজেদের ইচ্ছামত তথ্য সংগ্রহ, সেবা গ্রহণ, ইত্যাদি কাজ সম্পন্ন করতে পারি।

যেভাবে সার্চ ইঞ্জিন ব্যবহার করে তথ্য খোঁজা যায়

  • প্রথমে একটি ব্রাউজারের মাধ্যমে যেকোন একটি সার্চ ইঞ্জিনে যেতে হবে। যেমন: গুগোল, বিং ইত্যাদি।

  • সার্চ ইঞ্জিনে প্রবেশ করার পর একটি ফাকা বক্স পাওয়া যাবে। সেখানে যা খুঁজতে চান তা লিখুন।

  • তারপর সার্চ অপশনে ক্লিক করুন। এরপর চলে আসবে কাঙ্খিত ফলাফলগুলো।

বর্তমানে সার্চ ইঞ্জিনের ব্যবহার আরো উন্নত হয়েছে। টেক্সট করেন, মুখে বলে, ছবির মাধ্যমে সার্চ করা সম্ভব। সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অনেক ধরনের ফিচার । এসমস্ত ফিচারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা আরও সহজ করে দেয়। 

FAQs

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

একটি সার্চ ইঞ্জিন সাধারণত নির্দিষ্ট ওয়েবসাইটগুলো ক্রাউল করে ডেটা সংরক্ষণ করে থাকে। তারপর তা ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট প্রদর্শন করা হয়।

বাংলাদেশে কি কোন সার্চ ইঞ্জিন আছে?

বাংলাদেশের সার্চ ইঞ্জিনের নাম হলো পিপিলিকা ডটকম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url