ইংরেজি কথা বলার সহজ উপায়

ইংরেজি ভাষা শিক্ষা  একটি প্রয়োজনীয় বিষয়।  অনেক কারণে আমাদের ইংরেজি ভাষার দক্ষতা অর্জন করতে হয় ।  ইংরেজিতে কথা বলার জন্য অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। ইংরেজিতে কথা বলা শেখার সহজ উপায় নিয়ে চারটি ধাপে আলোচনা করব। যাতে করে ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় গ্রামার এবং  ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় শব্দ সম্বন্ধে সহজে  অবহিত হতে পারেন। 


Learning English

কোর্স করা:

শিক্ষক ছাড়া কোন শিক্ষাই পরিপূর্ণ নয়।  যেহেতু এই ব্লগে ইংরেজিতে কথা বলার সহজ উপায় নিয়ে আলোচনা করা হবে, সেহেতু ঝামেলামুক্ত টিপসগুলোই ব্যাখ্যা করা হবে। ইংরেজি শেখার জন্য দু'ধরনের কোর্সে আমরা অংশগ্রহণ  পারি। ১. ফ্রী কোর্স  ও  ২. পেইড কোর্স


  • ফ্রী কোর্স: বর্তমানে অনলাইনে ফ্রিতে বা বিনামূল্যে ক্লাস করে ইংরেজি শেখা যায়। অনেক ইউটিউবার তাদের নিজেদের ইউটিউব চ্যানেলে স্পোকেন ইংলিশ শেখার কোর্স ভিডিও আপলোড করে থাকে।যার মাধ্যমে আমরা টাকা খরচ করা ছাড়াই ইংরেজি শিখতে পারবো। নিচে কয়েকটি কোর্সের প্লেলিস্ট সহ  ভিডিও দেওয়া হলঃ


  • পেইড কোর্স:  বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম টাকার বিনিময় কোর্স করানো হয়। এতে শিক্ষার ক্ষেত্রে অনেকগুলো সুযোগ সুবিধা পাওয়া যায়।  যেমন: ➡️রুটিনমাফিক দৈনিক ক্লাস করা  ➡️সরাসরি শিক্ষক এর সাথে কথা বলতে পারা  ➡️প্রতিদিন অ্যাসাইনমেন্ট করা ➡️টাকা দেওয়ার ফলে ভিন্নধর্মী  আগ্রহ তৈরি হওয়া। ইত্যাদি 


নিজের সমস্যা নিজে সমাধান:

 যেকোন কাজ শুরু করলে  নানা প্রকার সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে। ঠিক ইংরেজি ভাষা শিখতে গেলেও তেমন সমস্যার মুখোমুখি আমরা হয়ে থাকি। তাই আমাদের ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে যেকোন সমস্যার জটিলতা থেকে মুক্ত হওয়ার পদ্ধতি জানতে হবে।

  • ইন্টারনেটে সার্চ করা: ইংরেজি শিখতে গিয়ে যদি কোনো গ্রামাটিক্যাল সমস্যা তৈরি হয়। তবে এক্ষেত্রে ইন্টারনেটে সার্চ করে এর সমাধান পাওয়া যায়। 

  • টিউটরিয়াল ভিডিও দেখা: সাধারণত ইউটিউব এ অনেক টিউটোরিয়াল ভিডিও পাওয়া যায়। সেখান থেকে ভিডিও দেখলে খুব সহজেই জানা যায়। 

  • ফেসবুক গ্রুপে পোস্ট করা: ফেসবুকে প্রচুর পরিমাণে গ্রুপ থাকে। যেগুলোতে নিয়মিত ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন সমস্যা নিয়ে পোস্ট করে। ফলে একে অপরকে মতামত প্রদানের মাধ্যমে খুব সহজেই সমাধান পাওয়া যায়। 

  • কমিউনিটি সাইটে পোস্ট করা: ইন্টারনেটে অনেক কমিউনিটি সাইট পাওয়া যায় যেগুলোতে মানুষ প্রশ্ন করে এবং  এক্সপার্টরা তার উত্তর দিয়ে থাকে। প্রশ্ন-উত্তর ওয়েবসাইটের মধ্য সবচেয়ে বেশি জনপ্রিয় Quora ও  Reddit।

শোনার দক্ষতা (Listening Skill) অর্জন করা:

"শোনার দক্ষতা" একটি অত্যন্ত  প্রয়োজনীয় বিষয় ইংরেজী শিক্ষার ক্ষেত্রে। এর ইংরেজি প্রতিশব্দ হচ্ছে listening skill। শোনার দক্ষতা ছাড়া কেউ স্পোকেন ইংলিশ চিন্তাই করতে পারে না। স্পোকেন ইংলিশ এর শোনার দক্ষতা বাড়ানোর জন্য শিক্ষার্থীদের বেশি বেশি ইংরেজি শুনতে হয়। 
শোনার দক্ষতা (Listening Skill) কী?
 কোন বাঙালি বা অন্য কোন ভাষাভাষী মানুষ যখন নেটিভ  ইংলিশদের কাছে ইংরেজি শোনে তখন সাধারণত কী বলেছে তা বুঝতে পারেনা । আর যারা বুঝতে পারে তারা অনেক বেশী শোনার কারনে তাদের কথাগুলো বুঝতে পারে একেই বলে Listening skill। 

কিভাবে Listening skill  বৃদ্ধি করা যায়?
Listening skill বা শোনার দক্ষতা বৃদ্ধি কার্যকরী উপায়গুলো নিচে বর্ণনা করা হলো:
  •  শব্দের সঠিক উচ্চারণ জানা: শব্দের সঠিক উচ্চারণ না শেখার কারণে আমরা ইংরেজী ভাষাভাষী মানুষদের কথাগুলো বুঝতে কষ্ট হয়। তাই যখন থেকে ইংরেজি শেখা শুরু করা হয় ঠিক তখন থেকেই সঠিক উচ্চারণ শেখা জরুরী।

  • সাবটাইটেলসহ ভিডিও দেখা: ইন্টারনেটে সার্চ করলে প্রচুর পরিমাণে ইংরেজি সাবটাইটেলসহ ভিডিও পাওয়া যায়। সাবটাইটেল দেখে একইসাথে শুনে ভিডিও দেখলে Listening skill বৃদ্ধি করানো যায়।

  • অন্যান্য: রেডিও শোনা, পডকাস্ট শোনা, অডিওবুক অধ্যায়ন করা ইত্যাদি 

চেষ্টা করা ও চর্চা করা:

ইংরেজি ভাষা শেখার চেষ্টা চালিয়ে যেতে হবে। যদিও হতাশা কাজ করবেন তবে সেটিকে উপেক্ষা করার শক্তি রাখতে হবে। ইংরেজি ভাষা চর্চা করার জন্য বিদেশিদের সাথে কথা বললে খুব ভালো ইমপ্রুভমেন্ট পাওয়া যায়। কিভাবে বিদেশীদের সাথে কথা বলবেন সে সম্পর্কে জানতে নিচের টিউটিরিয়াল ভিডিওটি দেখুন। অথবা পড়ুন কিভাবে বিদেশিদের সাথে ইংরেজিতে কথা বলতে হয় 
ইংরেজি ভাষা চর্চা করার দুইটি ওয়েবসাইট

FAQ

ইংরেজিতে কথা বলতে হলে কি কি শিখতে হবে?

ইংরেজিতে কথা বলতে হলে শিখতে হবে গ্রামার, মুখস্ত করতে হবে ওয়ার্ড মিনিং আর ভালো লিসেনিং স্কিল থাকতে হবে

কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায়?

ইংরেজিতে দক্ষ হওয়ার জন্য নিয়মিত চেষ্টা চালিয়ে যেতে হবে, ভাষা বলার চর্চা করতে হবে আর কোনমতেই হাল ছাড়া যাবেনা

কিভাবে ইংরেজিতে কথা বলা যায়?

আপনি যদি গ্রামার এবং ওয়ার্ড মিনিং খুব ভালোভাবে শিখে থাকেন তবে আপনি অনলাইনের মাধ্যমে বিদেশি বন্ধু বানিয়ে তাদের সাথে ইংরেজিতে কথা বলতে পারবেন

Next Post
No Comment
Add Comment
comment url